প্রকাশিত: Tue, May 7, 2024 11:44 AM
আপডেট: Mon, May 20, 2024 12:35 PM

[১]বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে তাঁবু ভাঙ্গলেও যুক্তরাষ্ট্রে ফিলিস্তিনপন্থী বিক্ষোভ অব্যাহত

রাশিদুল ইসলাম: [২] পুলিশ সাউদার্ন ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ে তাঁবু ভেঙে দেওয়ার পর ক্যাম্পাস ছেড়ে গেলেও শিক্ষার্থীরা তাদের বিক্ষোভ অব্যাহত রেখেছে। তবে এ ঘটনায় কাউকে গ্রেপ্তার করা হয়নি। যুক্তরাষ্ট্রের ৫০টির বেশি বিশ্ববিদ্যালয়ে এখনো চলছে এ আন্দোলন। বিবিসি

[৩] এর আগে ভার্জিনিয়া বিশ্ববিদ্যালয়ে তাঁবু ভেঙে দিয়ে সেখান থেকে কমপক্ষে ২৫ জন বিক্ষোভকারীকে গ্রেপ্তার করে পুলিশ। আল-জাজিরা

[৪] রোববার স্থানীয় সময় ভোর ৫টার দিকে সাউদার্ন ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের অনুরোধে লস অ্যাঞ্জেলেস পুলিশ ক্যাম্পাসে ঢোকে। এর পর ক্যাম্পাসে পুলিশের সঙ্গে যৌথভাবে বিক্ষোভকারীদের তাঁবুগুলো ভেঙে ফেলে তারা। পুলিশ বলেছে, বিক্ষোভকারীরা শান্তিপূর্ণভাবে সেখান থেকে সরে গেছেন। কিন্তু আল-জাজিরার এক ভিডিওতে দেখা যায়, শিক্ষার্থীদের টেনেহিঁচড়ে নিয়ে যাচ্ছে পুলিশ।

[৫] বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে চলমান বিক্ষোভে বিক্ষোভকারীরা দাবি জানাচ্ছেন, কর্তৃপক্ষ যেন ইসরায়েলের সঙ্গে আর্থিক সম্পর্ক ছিন্ন করে এবং গাজায় যুদ্ধবিরতির জন্য চাপ দেয়।

[৬] পুলিশ বিভিন্ন বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস থেকে এখন পর্যন্ত ২৪’শর বেশি বিক্ষোভকারীকে গ্রেপ্তার করেছে। এ নিয়ে ১৮ দিনের বিক্ষোভে ৪৭ ক্যাম্পাসে ৬১টি সহিংসতার ঘটনা ঘটে। বিশ্ববিদ্যালয় ও আইন প্রয়োগকারী সংস্থার কাছে থেকে পাওয়া তথ্য অনুযায়ী এপি এই হিসাব তৈরি করেছে। 

[৭] রাজনৈতিক চাপের মুখে ক্যাম্পাসের বিক্ষোভ নিয়ে বাইডেন প্রশাসন বলছে, মার্কিন নাগরিকদের বিক্ষোভ করার অধিকার আছে, তবে সহিংসতা ছড়ানোর অধিকার নেই।

[৮] ইতোমধ্যে বিক্ষোভ ঠেকাতে নিউইয়র্ক সিটির কলাম্বিয়া বিশ্ববিদ্যালয়সহ অনেক বিশ্ববিদ্যালয়ে পুলিশ ডাকা হয়েছে। পুলিশের মোতায়েন করা ড্রোন বিক্ষোভকারীদের মাথার ওপর দিয়ে উড়ছিল। বক্তারা বিক্ষোভকারীদের শান্ত থাকার এবং পুলিশের সঙ্গে সংঘর্ষে না জড়ানোর পরামর্শ দিয়েছেন।

[৯] অস্টিনে টেক্সাস বিশ্ববিদ্যালয়ে বিক্ষোভের আয়োজন করে প্যালেস্টাইন সলিডারিটি কমিটি নামের একটি সংগঠন। অ্যাডাম নামের এক সংগঠক আল–জাজিরাকে বলেন, ফিলিস্তিনি শিক্ষার্থীরা বুঝতে পারছে যে, আমেরিকান শিক্ষার্থীরা ফিলিস্তিনকে সমর্থন করে। তিনি বলেন, ‘ফিলিস্তিনিদের রক্তের বিনিময়ে কোনো চুক্তি আমরা আর মেনে নেব না।’

[১০] ইরভিনে ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয় থেকে আলজাজিরার প্রতিনিধি ফিল ল্যাভেল জানান, সেখানকার পরিস্থিতি অপেক্ষাকৃত শান্ত। বিক্ষোভকারী এবং বিশ্ববিদ্যালয় প্রশাসনের মধ্যে আলোচনা চলছে।

[১১] অপর দিকে মিশিগান বিশ্ববিদ্যালয়ে স্নাতক সমাপনী অনুষ্ঠানে শিক্ষার্থীরা যুদ্ধবিরোধী স্লোগান দেন এবং পতাকা উঁচিয়ে প্রতিবাদ জানান।

[১২] এদিকে পুলিশ বলেছে, সপ্তাহান্তে নিউইয়র্ক এলাকায় ইহুদি উপাসনালয়গুলোতে অন্তত চারটি বোমা হামলার হুমকি এসেছে। তবে এসব হুমকির কোনোটিই বিশ্বাসযোগ্য বলে প্রমাণ মেলেনি। সম্পাদনা: এম খান